বিশ্ব পর্যটন দিবস

সকল ভ্রমণ পিপাসুকে জানাই বিশ্ব পর্যটন দিবসের শুভেচ্ছা৷ যেকোন দেশের অর্থনীতিতে পর্যটিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিদেশ থেকে আগত পর্যটকরা যাতায়াত থেকে শুরু করে হোটেল, রেস্তোরাঁ এবং পর্যটন স্থানের টিকিটসহ সব কিছুতেই অর্থ ব্যয় করে। ফলে দেশের রাজস্ব বৃদ্ধি পায়। বিশ্ব পর্যটন দিবস পালিত হয় প্রতি বছর পর্যটকদের আকর্ষণ করতে এবং পর্যটনকে উন্নত করার জন্য সচেতনতা বৃদ্ধির জন্য।

বিশ্ব পর্যটন দিবস পালন শুরু হয় ১৯৮০ সালে। জাতিসংঘ বিশ্ব বাণিজ্য সংস্থা (ইউএনডব্লিউটিও) এই দিবসের সূচনা করে। ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস পালনের একটি বিশেষ কারণ ছিল। ১৯৭০ সালের এই দিনে জাতিসংঘ বিশ্ব বাণিজ্য সংস্থার স্বীকৃতি লাভ করে। UNWTO-র বার্ষিকীতে বিশ্ব পর্যটন দিবস উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

বিশ্ব পর্যটন দিবস: পৃথিবী ঘুরে দেখা সমৃদ্ধির অতীত এবং ভবিষ্যৎ

পর্যটন একটি অদূর্লভ পূর্ণ অভিজ্ঞান। যখন আমরা নতুন স্থানে যাই, তখন আমরা নতুন ভাবে জীবনের রূপ দেখতে পারি, নতুন মানুষের সাথে যোগাযোগ করতে পারি এবং বিশেষ করে তাদের সাংস্কৃতিক ধারার অধিক জানতে পারি। এই দুনিয়া ঘুরে দেখার সৌন্দর্য্য এবং মানুষের ভিন্ন ভিন্ন জীবন পর্যাপ্ত উৎসাহ তৈরি করে। এই বিশেষ অভিজ্ঞানের মূল স্রোত হলো বিশ্ব পর্যটন দিবস, যা প্রতিবছর ২৭ সেপ্টেম্বরে পালন করা হয়।

পর্যটনের অবদান

বিশ্ব পর্যটন দিবস একটি গৌরবময় দিন, যে দিনটি পর্যটন এবং পর্যটন উদ্যোগের জন্মদিন উদযাপন করা হয়। এই দিনটি বিশ্ব জুড়ে পর্যটনের গুরুত্ব ও পর্যটন শিক্ষার জন্য সচেতনতা বাড়াতে সাহায্য করে। এটি একটি অদূর্লভ সুযোগ তৈরি করে, যেটি মানুষদের আনন্দ এবং জ্ঞানের সাথে জড়িত করে দেয়।

পর্যটনের মৌলিক মূল্য

পর্যটন একটি দেশের অর্থনৈতিক উন্নতির সাথে যোগাযোগ করে এবং বেশিরভাগ দেশের আর্থিক উন্নতির জন্য একটি গুরুত্বপূর্ণ সুযোগ তৈরি করে। পর্যটন শ্রমিকদের, হোটেলের কর্মীদের, রেস্টুরেন্টের কর্মীদের, পর্যটন সেবা সরবরাহকারীদের মধ্যে নতুন কর্মীদের সৃজন করে এবং অন্যান্য সামাজিক উন্নতি সাধারণ নাগরিকের জন্য উন্নতি করে।

পর্যটনের আপেক্ষিক প্রভাব

পর্যটন সাধারণ প্রজন্মের জীবনে প্রভাব ফেলে। এটি সাংস্কৃতিক পরিবর্তন এবং সম্পর্ক তৈরি করে। পর্যটনের মাধ্যমে মানুষ বিভিন্ন সাংস্কৃতিক ধারার সাথে পরিচিত হতে পারে এবং বৈশ্বিক সমৃদ্ধির অধিক বোঝত

ে পারে।

একটি পর্যটকের দৃষ্টিতে বিশ্ব

পর্যটক হওয়া দ্বারা, মানুষ আরও আগ্রহী এবং প্রস্তুত হয় বিশ্ব বোঝার জন্য। এটি নতুন প্রেক্ষাপণ এবং জিজ্ঞাসার সৃজন করে এবং মানুষকে বিশ্বের নানা স্থানে যেতে উৎসাহিত করে।

সম্মৃদ্ধির দিক

বিশ্ব পর্যটন দিবস আমাদের জীবনে সান্দর্ভিক দিন, যেখানে আমরা পর্যটক হিসেবে অংশ নেয় এবং পর্যটনের গুরুত্ব সম্পর্কে চিন্তা করি। এটি বিশ্ব এবং ব্যক্তিগত সমৃদ্ধির দিক দেখানোর একটি দ্বার উম্মুক্ত করে এবং আমরা পৃথিবীকে একটি বেশি সান্দর্ভিক, সমৃদ্ধ এবং ব্যাপক স্পেস হিসেবে দেখি।

সমাপ্তি মন্তব্য

বিশ্ব পর্যটন দিবস বিশ্বের বৃহত্তর পর্যটক উদ্যোগের প্রতি আমাদের সাচ্চা প্রশংসা এবং পর্যটনের গুরুত্ব সৃজন করে। এটি পৃথিবীর ভিন্ন ভিন্ন স্থানের সৌন্দর্য্য এবং সাংস্কৃতিক ধারা জানতে এবং সাম্প্রতিক সমৃদ্ধির দিকে আমাদের দৃষ্টি তাকিয়ে দেয়। সুতরাং, আমরা এই দিনটি মন্নাই এবং বিশ্ব পর্যটন উদ্যোগের সাথে উৎসাহিত থাকি, এবং আমরা সমৃদ্ধি এবং সাংস্কৃতিক বিনোদনের আনন্দ উপভোগ করি।

Leave a Comment